গ্রাফিক্স ডিজাইন ট্রেনিং

গ্রাফিক্স ডিজাইন কি?

গ্রাফিক্স শব্দের অর্থ অঙ্কন বা রেখা। গ্রাফিক্স শব্দটি সেই সকল চিত্রসমূহকে বুঝায় যে চিত্রগুলোর সফল পরিসমাপ্তি অঙ্কন এর উপর নির্ভরশীল। গ্রাফিক্স শব্দটি আলাদা ভাবে বোঝার পর বুঝতে হবে ডিজাইন শব্দের অর্থ। ডিজাইন শব্দটির অর্থ পরিকল্পনা বা নকশা। বর্তমানে গ্রাফিক্স ডিজাইন বলতে আমরা সেই সকল চিত্র কর্মকে বুঝি যা ছাপার জন্য তৈরি হয়ে থাকে। তবে প্রযুক্তির উন্নয়নের ফলে গ্রাফিক্স ডিজাইন ছাপার গন্ডি পেরিয়ে বহুদূর এগিয়ে গেছে। গ্রাফিক্স ডিজাইন এর অন্তর্ভুক্ত বিষয় গুলি হচ্ছে – ডিজিটাল সাইন, ক্যালেন্ডার, টাইপোগ্রাফি, ব্রোশিয়োর, ওয়েব সাইট ডিজাইন ইত্যাদি।

কেন গ্রাফিক্স ডিজাইন শিখবেন?

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কিংবা বর্তমানে বিশ্বে প্রথম সারির উচ্চ বেতনের চাকুরীগুলোর মধ্যে গ্রাফিক্স ডিজাইন অন্যতম। গ্রাফিক্স ডিজাইনের প্রয়োজনীয়তা সর্ব ক্ষেত্রেই বিদ্যমান। যেমন, মনে করুন আপনি একটি সফটওয়্যার বানাবেন কিংবা আপনি একজন সফটওয়্যার ডেভেলপার, কিন্তু সেই সফটওয়্যারের ইউজার ইন্টারফেস তৈরি করার জন্য অবশ্যই একজন গ্রাফিক্স ডিজাইনার দরকার, তেমনি কারখানায় কোন পন্য তৈরি করার জন্য সেই পন্যের ডিজাইন কিংবা পন্যের বডি ক্রেতার কাছে আকর্ষনীয়ভাবে দেখানোর জন্য সেটি বানানোর আগে একজন গ্রাফিক্স ডিজাইনার দিয়ে পন্যের মোড়কের ডিজাইন করতে হবে। আমাদের দেশীয় অধিকাংশ কোম্পানীই এখন গ্রাফিক্স ডিজাইনার নিয়োগ দিচ্ছে।

কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখবেন?

আপনি হয়তো আর অন্য কারো থেকে পিছিয়ে থাকতে চান না। কিংবা অনেকেই এখন গ্রাফিক্স ডিজাইন শিখতে আগ্রহী। আবার অনেকেই হয়তো পাচ্ছেন না কোথায় গেলে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন। এজন্য প্রবল ইচ্ছাশক্তি থাকার পরও আপনি নিজেকে এগিয়ে নিতে পারছেন না। তাদের জন্য বলছি, অনলাইনে গ্রাফিক্স ডিজাইন শেখার বিভিন্ন বই, ভিডিও টিউটোরিয়াল এবং ওয়েবসাইট রয়েছে আপনি চাইলে সেখান থেকে গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখতে পারেন। স্বদেশ আইটি বাংলাদেশের একটি অন্যতম সেরা আইটি ট্রেনিং সেন্টার যারা স্বল্প মূল্যে মান সম্মত ট্রেনিং সেবা প্রদান করে থাকে। আপনি অন্য কোন কোন ট্রেনিং সেন্টারে যাওয়ার আগে আমাদের দক্ষতা যাচাই করে দেখতে পারেন।