স্যোসাল মিডিয়া মার্কেটিং ট্রেনিং

স্যোসাল মিডিয়া কি?

ইন্টারনেট ভিত্তিক সামাজিক যোগাযোগের মাধ্যম হচ্ছে স্যোসাল মিডিয়া। স্যোসাল মিডিয়া ইন্টারনেট মাধ্যম ও মোবাইল প্রযুক্তি ব্যবহার করে যোগাযোগ মাধ্যমকে একটি আকর্ষনীয় পর্যায়ে নিয়ে এসেছে। মাইকেল হেনলেন এবং এনড্রিয়াস কাপলান, স্যোসাল মিডিয়ার উৎকৃষ্ট সংজ্ঞা দিয়েছেন। তাদের মতে, স্যোসাল মিডিয়া হচ্ছে ইন্টারনেট ভিত্তিক অনেক গুলো এ্যাপ্লিকেশনের সমষ্টি যেগুলো ওয়েব পৃথিবীকে আরো বাস্তবসম্মত ও প্রযুক্তিসম্পন্ন করে তুলেছে এবং যা ব্যবহারকারীকে তাদের নিজস্ব জগৎ সৃষ্টি এবং পারস্পরিক তথ্য বিনিময় করতে সুযোগ প্রদান করে।

স্যোসাল মিডিয়া মার্কেটিং কি?

বর্তমান সময়ের একটি বহুল আলোচিত একটি নাম স্যোসাল মিডিয়া। বাংলাদেশের প্রায় ৭০ ভাগ লোক প্রত্যক্ষ ও পরোক্ষভাবে স্যোসাল মিডিয়ার সাথে জড়িত। এদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, ফেসবুক, টুইটার, গুগল প্লাস, ইউটিউব ইত্যাদি। আর স্যোসাল মিডিয়া মার্কেটিং হচ্ছে এসকল স্যোসাল মিডিয়াকে কাজে লাগিয়ে ব্যবসা প্রতিষ্ঠানের সুনাম বৃদ্ধি করা।

ব্যক্তিগত, ক্ষু্দ্র ব্যবসা, বৃহৎ ব্যবসা এবং অলাভজনক প্রতিষ্ঠানের সমন্বিত প্রচার মাধ্যম প্রক্রিয়া। সমন্বিত মার্কেটিং যোগাযোগ হচ্ছে একটি অসাধারন মাধ্যম যার মাধ্যমে খুব সহজেই কোন প্রতিষ্ঠানের টার্গেট মার্কেটে তাদের পন্য সম্পর্কে প্রচার করা যায়। সমন্বিত মার্কেটিং যোগাযোগের প্রধান উপাদান হচ্ছে এ্যাডভার্টাইজিং, ব্যক্তিগত বিক্রয়, পারস্পরিক সম্পর্কোন্নয়ন, প্রচার, সরাসরি মার্কেটিং এবং সেলস প্রমোশন।

স্যোসাল মিডিয়া মার্কেটিং সাধারনত পাঠক বা ব্যবহারকারীকে আকর্ষন বা উদ্বুত করে কোন তথ্য অন্যদের সাথে স্যোসাল মিডিয়ার মাধ্যমে জানাতে বা শেয়ার করতে। একটি ব্যবসায়ীক বার্তা ব্যবসায়ী থেকে ব্যবহারকারীর কাছে পৌছে যায় এর দ্বারা। শুধু তাই নয়, এটি অন্য সকল বিজ্ঞাপন মাধ্যম থেকে অধিক কার্যকর। স্যোসাল মিডিয়া মার্কেটিংকে প্রকাশ করা হয় SMM (Social Media Marketing) বা SMO (Social Media Optimization) এর মাধ্যমে।

আপনি কেন স্যোসাল মিডিয়া মার্কেটিং শিখবেনঃ

বর্তমান সময়ে আয়ের একটি আলোচিত মাধ্যম হচ্ছে আউটসোর্সিং। আউটসোর্সিং এর মাধ্যমে মানুষ ঘরে বসে ডলারে আয় করছে। তাছড়া যারা ছাত্ররা পড়াশুনার পাশাপাশি কিছু করতে চায় তাদের জন্য আউটসোর্সিং একটি যুগান্তকারী বিপ্লব। স্যোসাল মিডিয়া মার্কেটিং আউটসোর্সিং এর একটি কার্যকরী মাধ্যম। খুব অল্প সময়ের মধ্যে এটি শিখে আউটসোর্সিং করা যায়। তাছাড়া এ কাজটি ক্লান্তিহীন ভাবে করা যায়। তাই আপনি যদি আউটসোর্সিং করতে চান তবে স্যোসাল মিডিয়া মার্কেটিং শিখতে পারেন।

আপনি কিভাবে স্যোসাল মিডিয়া মার্কেটিং শিখবেনঃ

আপনি যদি স্যোসাল মিডিয়া অপটিমাইজেশন শিখতে চান তবে বিভিন্ন উপায়ে শিখতে পারেন। বিভিন্ন টেক্সট টিউটোরিয়াল কিংবা ভিডিও টিউটোরিয়াল দেখে স্যোসাল মিডিয়া অপটিমাইজেশন শিখতে পারেন। তবে আপনি যদি এ সমন্ধে কিছুই না জানেন তবে এটি আপনার জন্য খুবই কার্যকরী হবে না।

তাছাড়া আপনি স্যোসাল মিডিয়া অপটিমাইজেশন শেখার জন্য একটি ভাল মানের আইটি কোম্পানীর সাথে যোগাযোগ করতে পারেন। যেমন স্বদেশ আইটি বাংলাদেশের একটি অন্যতম সেরা আইটি ট্রেনিং সেন্টার। আপনি অন্য কোন ওয়েব সেন্টারে যাওয়ার আগে আমাদের দক্ষতা যাচাই করে দেখতে পারেন। আমরা আপনার চাহিদা অনুসারে সেবা দিতে প্রস্তুত।